Sunday, July 30, 2023

উহুদ পর্বতের উপত্যকায় উহুদ যুদ্ধের প্রান্তর এবং শাহাদাত বরণকারী সাহাবীদের কবরস্থান জিয়ারত...

উহুদের যুদ্ধ ইসলামের ইতিহাসে খুবই গুরুত্বপূর্ণ একটি যুদ্ধ যা শনিবার, ৭ই শাওয়াল ৩ হিজরি বা ২৩ মার্চ ৬২৫ খ্রিস্টাব্দে মদিনার কাছে উহুদ পর্বতের উত্তরে একটি উপত্যকায় সংঘটিত হয়েছিল।

উহুদ যুদ্ধের প্রাথমিক পর্যায়ে মুসলমানদের বিজয় নিকটবর্তী বলে মনে হয়েছিল এবং কুরাইশ অগ্রগামীরা তাদের শিবিরগুলোকে অরক্ষিত রেখে পিছু হটতে শুরু করেছিল। ঠিক তখনই মুসলমানদের একটি বাহিনী, যাদেরকে একটি সম্ভাব্য ঘেরাও থেকে রক্ষা করার জন্য একটি পাহাড় রক্ষার দায়িত্ব দেওয়া হয়েছিল, তারা পলায়নকারী শত্রুর রেখে যাওয়া গনিমতের মালামাল সংগ্রহের জন্য তাদের অবস্থান ত্যাগ করেছিল।  ঘটনার এই পালাটি কুরাইশ জেনারেল খালিদ ইবনে আল-ওয়ালিদ দ্বারা পূণঃ-আক্রমণ সংঘটিত হয়েছিল, যিনি অরক্ষিত পিছনে একটি সাহসী অশ্বারোহী স্ট্রাইক শুরু করেছিলেন এবং মুসলমানদের ঘিরে ফেলেছিলেন, যা যুদ্ধের মোড় ঘুরিয়ে দিয়েছিল। এই যুদ্ধে প্রায় ৭০ জন সাহাবী শাহাদাত বরণ করেছিলেন, যার মধ্যে আমির হামজা (রাঃ), মুসাব বিন উমায়ের (রাঃ) ও আব্দুল্লাহ বিন জশ (রাঃ) এর মধ্যে বিখ্যাত সাহাবীরাও ছিলেন। আমাদের নবীজি নিজেও আহত হয়েছিলেন।

যুদ্ধটিকে মুসলমানদের জন্য একটি উল্লেখযোগ্য ধাক্কা বা পরীক্ষা এবং কুরাইশদের জন্য একটি ছোট বিজয় হিসাবে দেখা হয়েছিল, কারণ তারা পরিখার যুদ্ধে আরও বড় শক্তি নিয়ে ফিরে আসে।

যখন দলীয়ভাবে কোন সিদ্ধান্ত যার যার উপর ন্যাস্ত করা হয়, এখন সকলেরই সিদ্ধান্তগুলো মেনে চলা উচিত। 

আলহামদুলিল্লাহ, আল্লাহতায়ালা আমাকে উহুদ পর্বত ও উহুদ যুদ্ধের প্রান্তর জিয়ারত, শাহাদাত বরণকারী সাহাবীদের কবরস্থান জিয়ারত, যে পাহাড় রক্ষার দায়িত্ব দেওয়া হয়েছিল সেই পাহাড়ে আরোহন করার এবং উহুদ প্রান্তরের মসজিদে দুই রাকাত নামাজ আদায় করার তৌফিক দান করেছেন। আমীন

No comments:

Post a Comment