Sunday, July 30, 2023

তায়েফ ভ্রমন (পর্ব - ১) : তায়েফ শহর, মীকাত মসজিদ এবং অন্যান্য স্থাপনা জিয়ারত...

তায়েফ শহর, মসজিদ আল হারাম বা ক্বাবা শরীফ থেকে ৯০ কিলোমিটার পূর্ব দিকে অবস্থিত। এই শহরটি হাদা পর্বতের উপর অবস্থিত, যা প্রায় ভূপৃষ্ঠ থেকে ১৮৭৯ মিটার বা ৬১৫০ ফিটেরও উপর উচ্চতায়। তায়েফ শহরটি খুবই পরিপাটি, গোছানো, পরিচ্ছন্ন, সবুজ প্রকৃতিময়, সুদর্শন স্থাপনা, উদ্যান ইত্যাদি সহ একটি নয়নাভিরাম শহর। এখানকার আবহাওয়া খুবই চমৎকার এবং সহনশীল। এখানকার তাপমাত্রা ১০~১২ ডিগ্রি থেকে ২৮~৩০ ডিগ্রি পর্যন্ত ওঠানামা করে। এখানে প্রচুর পরিমাণ আঙ্গুর, তরমুজ, চেরি, বাঙ্গি ইত্যাদি ফল উৎপাদিত হয় এবং খুবই সুস্বাদু। তুলনামূলক খুবই সস্তায় পাওয়া যায়। 

তায়েফে যাওয়ার দুটি রাস্তা, হয় বাসে করে অথবা ট্যাক্সি বা ছোট গাড়ি করে। বাসে বা বড় গাড়িগুলোতে গেলে আপনারা পাহাড়ে উঠার দৃশ্য অবলোকন করতে পারবেন না। ট্যাক্সি বা ছোট গাড়িতে গেলে আপনি পাহাড়ের আঁকাবাঁকা পথ বেয়ে উপরে ওঠার নয়নাভিরাম দৃশ্য উপভোগ করতে পারবেন। 

তায়েফের অন্যতম একটি আকর্ষণ হচ্ছে "তায়েফ কেবল কার" বা "টেলিফ্রিক আল হাদা" যা আল হাদা কার রিসোর্টে অবস্থিত। এটি আল হাদা রিং রোড, আল হাদা, তায়েফ-এ অবস্থিত। ক্যাবল কারটি ১৫৫০ মিটারের বেশি দূরত্বে বিস্তৃত। রাইডটি সম্পূর্ণ করতে মোট সময় লাগে প্রায় ১৫ মিনিট যা সুন্দর প্রাকৃতিক দৃশ্যের অপূর্ব সৌন্দর্য প্রদান করে। শীর্ষে যাওয়ার পথে পর্যটকরা শুভ্র প্রাসাদ, আল হাদা পর্বত, তায়েফ গোলাপের বাগান এবং আরও অনেক কিছুর দর্শনীয় দৃশ্য উপভোগ করতে পারবেন। একটি টিকিটের মূল্য প্রায় ৮৪ সৌদি রিয়াল, যা সময়ে সময়ে পরিবর্তিত হতে পারে। এটি সকাল ৯ টা থেকে রাত ৮ টা পর্যন্ত খোলা থাকে।

এই তায়েফে চারটি গুরুত্বপূর্ণ মীকাতের মধ্যে একটি অবস্থিত যার নাম "করণ-আল মানাজিল"। এই মীকাতের মসজিদ থেকে ইহরাম বেঁধে আপনারা হজ্জ বা উমরাহ পালন করতে পারবেন।

No comments:

Post a Comment