Tuesday, February 14, 2023

ভালোবাসার অনেক রঙ... হ্যাপি ভ্যালেন্টাইন ডে!!!

ভালবাসার অনেক রঙ, ভুল হয়েছে আসলে জীবনের অনেক রঙ। ভালোবাসার তো একটাই রঙ... লাল। লাল রক্তের রঙ, আবার কোথাও কোথাও শুনেছি ডেভিল'স কালার বা শয়তানের রঙ। যাই হোক বেশি লাল লাল করলে গরুর গুতো খাওয়ার সম্ভাবনা বেশি থাকবে। গরুর সবচেয়ে অপছন্দের রং হচ্ছে লাল; কারণটা জানা নেই অবশ্য। 

যাইহোক লাল গোলাপ!!! শফিক রেহমানের লাল গোলাপ অনুষ্ঠানটি নয়, বরং আজকের ফুলের দোকানের লাল গোলাপ। এক একটির দাম ৫ থেকে ১০ টাকা ছিল কিন্তু আজকে এক একটির দাম ১০০ টাকা ১২০ টাকা। সত্যিই কি তেলেসমাতি কারবার, ভিত্তিহীন একটি দিবস যা আবার আমাদের দেশীয় সংস্কৃতির সাথে সম্পৃক্তও নয়। একদিনেই বিশ গুন লাভ... বাহ বাহ!!! কি সুন্দর তাই না। ক্যাপিটালিজম ভাই ক্যাপিটালিজম... অনেক কিছু শিখার আছে জীবনে।

যাই হোক আবার লাল গোলাপে ফিরে আসি। ২০ গুন দামি লাল গোলাপ কেনার জন্যও আবার বেশ লম্বা লাইন। অপচয় মনে করে কেনার চিন্তা বাদ দিলাম, পরে ভাবলাম টাকার কাছে ভালোবাসা ছোট হয়ে গেল কি? ভালোবাসার জন্য তো ২০ গুণ কেন,  প্রয়োজনে ২০০ গুন দিয়ে হলেও গোলাপ কেন উচিত ছিল। আসলে ভালোবাসা কোন একটি দিবসের জন্য নয়, বরং বছরের ৩৬৫ দিনের জন্যই হওয়া উচিত।

পরে গুলশান-১ মোড় থেকে রিক্সা নিলাম, বললাম ভাড়া কত? ৫০ টেকা মামা। আমি বললাম ভালোবাসার দিনে তোমার কি ভাড়া বেড়ে গেল। রিক্সাওয়ালার উত্তর, মামা ১০ টেকার ফুল ১০০ টেকা দিয়ে কিনলে কিছু হয়না... আবার আমাগোরে ১০ টেকা দিলেই অনেক কিছু হইয়া যায়।!!! যাইহোক উনাকে ভালোবাসা মানে ১০ টাকা বেশি দিয়ে দিলাম। 

অবশ্য পরে চিন্তা করে দেখলাম, ভালোই হচ্ছে দেশের অর্থনৈতিক সচল হচ্ছে যেহেতু টাকার মুভমেন্ট হচ্ছে। মানুষ কেনাকাটা করছে, আবার ফুলের দোকানিরাও বেশ লাভবান হচ্ছে। ঠিক তারপরই আমার পুরনো কলিগ অনিল ভাইয়ের কথা মনে পড়ে গেল... আরে আমি তো ধইঞ্চা, এতকিছু চিন্তা করছি কেন। ঠিকঠাক মত বাসায় আসতে পেরেছি এবং দু-চারটে ডাল ভাত খেতে পেরেছি তাতেই আলহামদুলিল্লাহ...

No comments:

Post a Comment